Fortnite World Cup

Epic Games' Fortnite হল একটি ভিডিওগেম যা 2017 সালে প্রথম প্রকাশিত হয়েছিল৷ বেশ কিছু বিলম্বের পরে, গেমটি শেষ পর্যন্ত প্রকাশ করা হয়েছিল, কারণ Epic এর আগের গেমগুলিতে নতুনত্ব আনার প্রয়োজন ছিল৷ সেভ দ্য ওয়ার্ল্ড, ব্যাটল রয়্যাল এবং ক্রিয়েটিভ হল ফোর্টনাইটের তিনটি ভিন্ন সংস্করণ। এছাড়াও, ফোর্টনাইট বিশ্বকাপ এখন ভিডিও গেম ফোর্টনাইটের উপর ভিত্তি করে একটি বার্ষিক ইস্পোর্টস টুর্নামেন্ট। 2019 সালের জুলাই মাসে নিউইয়র্কে আর্থার অ্যাশে স্টেডিয়ামে উদ্বোধনী ফাইনাল অনুষ্ঠিত হয়েছিল। সমস্ত বিভিন্ন প্রতিযোগিতায় জয়ী হওয়ার জন্য মোট $30 মিলিয়নের পুরস্কার ছিল।

Fortnite বর্তমানে অনলাইন ভিডিও গেমের অন্যতম প্রধান eSport টুর্নামেন্ট। এপিক গেমের সৃষ্টি শিল্পে একটি উল্লেখযোগ্য হিট। এটির 350 মিলিয়নেরও বেশি নিবন্ধিত ব্যবহারকারী এবং প্রতিদিন 10 মিলিয়নেরও বেশি লগ ইন রয়েছে। এমন আবেদন ছড়িয়ে পড়েছে বাজির জগতেও। eSport চ্যাম্পিয়নশিপ অনেক eSports বেটিং প্ল্যাটফর্মে উপলব্ধ। ইস্পোর্ট চ্যাম্পিয়নশিপ দুটি গেম মোড ব্যবহার করে।

ফোর্টনাইট সম্পর্কে

ফোর্টনাইট সম্পর্কে

Pro-Am এবং প্রধান বিশ্বকাপ ইভেন্ট উভয়ই Fortnite Battle Royale ব্যবহার করে। এটা একটা ব্যাটল রয়্যাল খেলা যেখানে 100 জন খেলোয়াড়কে একটি দ্বীপে বিমানে নামানো হয় যেখানে একটি পিক্যাক্স ছাড়া কোন অস্ত্র বা বর্ম নেই। গেমারদের অবশ্যই মাটিতে একবার অস্ত্র এবং নিরাময়কারী বস্তুর জন্য স্ক্যাভেঞ্জ করতে হবে। তারা সম্পদ সংগ্রহের জন্য বিদ্যমান বৈশিষ্ট্যগুলিকে ছিঁড়ে ফেলার জন্য তাদের পিকক্স ব্যবহার করে।

অন্যান্য খেলোয়াড়দের আক্রমণ এড়াতে এবং মানচিত্রে একটি সংকীর্ণ বৃত্তের মধ্যে থাকা বা যদি তারা এটি ছেড়ে চলে যায় তবে মারাত্মক ক্ষতির ঝুঁকি নিয়ে এই সমস্তগুলি অবশ্যই সম্পন্ন করতে হবে। ব্যবহারকারীরা আক্রমণ থেকে নিজেদের রক্ষা করার জন্য তাদের ঘাঁটি তৈরি করার জন্য সংগ্রহ করা সংস্থানগুলিকে কাজে লাগাতে পারে। খেলার শেষে যে খেলোয়াড় বা দল সবচেয়ে বেশি প্রাণ পায় সে বিজয়ী হয়। খেলোয়াড়রা Fortnite ক্রিয়েটিভ-এ তাদের নিজস্ব গতিতে কাস্টম কোর্সগুলিও তৈরি করতে পারে, যা তারা অন্যদের সাথে ভাগ করা যেতে পারে এমন প্রতিযোগিতামূলক ইভেন্টগুলি প্রতিষ্ঠা করতে ব্যবহার করতে পারে।

ফোর্টনাইট সম্পর্কে
প্রতিযোগিতা

প্রতিযোগিতা

এপিক প্রতিষ্ঠার জন্য উল্লেখযোগ্য পরিমাণ অর্থ ব্যয় করেছে সেরা এস্পোর্টস টুর্নামেন্ট. 2018 সালে, কোম্পানিটি Fortnite esport সম্প্রসারণের জন্য একশো মিলিয়ন ডলারের প্রতিশ্রুতি দিয়েছিল, শেষ লক্ষ্যে একটি বড় eSports টুর্নামেন্ট আয়োজন করা। তবে, প্রক্রিয়াটি বিশেষভাবে মসৃণ পথ ছিল না।

প্রযুক্তিগত সমস্যা, খারাপ উৎপাদন গুণমান, এবং ওয়েবসাইট ট্র্যাফিক সমস্যা প্রাথমিক টুর্নামেন্টে জর্জরিত হয়েছিল। পিছিয়ে থাকার কারণে, এমনকি প্রথম গ্রীষ্মকালীন সংঘর্ষের ইভেন্টটি অর্ধেকের মধ্যে বাতিল করতে হয়েছিল। ধীরে ধীরে পরিস্থিতির উন্নতি হয়েছে, কিন্তু সমস্যা দেখা দিতে থাকে।

বিশ্বকাপ বাছাইপর্বের ক্ষেত্রেও তাদের সমস্যা ছিল, বিশেষ করে প্রতারণার ক্ষেত্রে। বাছাইপর্বের সময় প্রতারণার কারণে, Xxif এবং Damion কুকের মতো সুপরিচিত খেলোয়াড়দের বরখাস্ত করা হয়েছিল কিন্তু পরে পুনর্বহাল করা হয়েছিল। একইভাবে, এপিকের দ্রুত বিকাশের অর্থ হল সর্বশক্তিমান ইনফিনিটি ব্লেডের মতো নতুন বৈশিষ্ট্যগুলি প্রায়শই বড় টুর্নামেন্টের ঠিক আগে একই গেমে যোগ করা হয়। এগুলি খেলোয়াড়দের eSports টুর্নামেন্টের জন্য যথেষ্ট ভাল অনুশীলন করতে বাধা দিতে পারে।

এখন পর্যন্ত, বিশ্বকাপের সবচেয়ে চিত্তাকর্ষক দিক হল এপিক কীভাবে বাস্তবতা এবং ডিজিটাল মহাবিশ্বকে অন্তর্ভুক্ত করতে পেরেছে। শ্রোতাদের প্রতি দিন একাধিক কাজ করার জন্য উৎসাহিত করা হয়, যেমন থিম পার্ক পরিদর্শন করা, পুরস্কার অর্জন করতে। গেমের মতোই পারকগুলি শারীরিক V-Bucks মুদ্রার মতো সহজ কিছু হতে পারে। অনুরাগীরা ইভেন্টে ফোর্টনাইট বিশ্বকাপের পোশাক কিনতে পারে, সেইসাথে ওয়ালপেপারের মতো অন্যান্য ফ্রিবি, যা শুধুমাত্র অনুষ্ঠানের সময় পাওয়া যায়।

প্রারম্ভিক অ্যাক্সেস হল একটি ভাল পদ্ধতি যা জায়ান্ট প্রদানকারী দ্বারা ব্যবহার করা হয় যাতে লোকেরা গেমটিতে আগ্রহী হয়। তবে ব্যবহারকারীদের নিযুক্ত রাখার জন্য এটির আরও বেশি প্রয়োজন, এবং এপিক উভয় কার্ডের চমৎকার ব্যবহার করেছে। সেভ দ্য ওয়ার্ল্ড প্রচুর সংখ্যক লোককে আকৃষ্ট করেছে যারা প্রারম্ভিক অ্যাক্সেস বৈশিষ্ট্যের সুবিধা নিতে চেয়েছিল।

এটি প্রিমিয়াম হয়ে যাওয়ার পরেও, কিছু লোক থেকে গেছে। এপিক তখন তার সাম্প্রতিকতম মোডটিকে বিনামূল্যে পরিষেবা হিসাবে উপলব্ধ করেছে। এটি তাদের জন্য একটি বোনাস হিসাবে ডিজাইন করা হয়েছে যারা পূর্বের মোডগুলির প্রতি অনুগত রয়ে গেছে। এছাড়াও, এটি তাদের জন্য একটি প্রণোদনা ছিল যারা এখনও গেমটিতে যোগদান করেননি এটি চেষ্টা করার জন্য।

প্রতিযোগিতা
কেন ফোর্টনাইট বিশ্বকাপ ফাইনাল জনপ্রিয়?

কেন ফোর্টনাইট বিশ্বকাপ ফাইনাল জনপ্রিয়?

এস্পোর্টস টুর্নামেন্ট একটি বিশ্বব্যাপী ঘটনা। এপিক প্রকাশ করেছে যে 23,000-এর বেশি ধারণক্ষমতার স্থানের জন্য সংরক্ষণ 2019 এস্পোর্টস টুর্নামেন্টের ঠিক আগে বিক্রি হয়ে গেছে। টুইচ এবং ইউটিউব স্ট্রিমিং প্ল্যাটফর্মে দুই মিলিয়নেরও বেশি সমকালীন দর্শক বিশ্বকাপের ফাইনাল দেখেছেন।

চ্যাম্পিয়নশিপ নিজেই বৈচিত্র্যময়, এবং কোয়ালিফায়ারগুলি 40 মিলিয়নেরও বেশি খেলোয়াড়কে আকর্ষণ করে। টুর্নামেন্টের জন্য প্রাইজ পুল বেশ বড়, আরও বেশি আগ্রহ তৈরি করে৷ ইভেন্টটিকে সফল করতে, এপিক গেমস ভক্তদের উপস্থিতির উপর নির্ভর করে।

এপিক গেমস ইভেন্ট চলাকালীন টুর্নামেন্টকে কেন্দ্র করে একগুচ্ছ আকর্ষণ তৈরি করেছে। গেমের আগে, চলাকালীন এবং পরে, একটি প্রতিরূপ থিম পার্ক প্রতিষ্ঠিত হয়। শ্রোতা সর্বদা বৈচিত্র্যময়, বিশেষ করে বয়সের দিক থেকে, ইভেন্টের জনপ্রিয়তা প্রদর্শন করে। ছোট বাচ্চাদের সাথে অনেক পরিবার, সেইসাথে বাচ্চারা এবং প্রাপ্তবয়স্করা এস্পোর্টস জার্সি পরে, থিম পার্কটিকে একটি বাস্তব জায়গার মতো অনুভব করে।

কেন এই টুর্নামেন্ট বাজি জনপ্রিয়?

কারণ গেমটির একাধিক সংস্করণ রয়েছে, এটি পছন্দকারী লোকেদের জন্য একটি জনপ্রিয় বাজি রাখার বিকল্প এস্পোর্টস টুর্নামেন্টে বাজি ধরা. গেমের তিনটি মোড বিভিন্ন স্বাদের গেমারদের জন্য বেশ কয়েকটি বিকল্প সরবরাহ করে। মানুষ, প্রকৃতিগতভাবে, একটি সৃজনশীল সেটিং এর মতো পছন্দগুলি উপভোগ করে যেখানে তারা অনন্য দ্বীপের মালিক এবং সম্পূর্ণ স্বাধীনতা রয়েছে। কিছু লোক নিয়মিত বিভিন্ন মোডের মধ্যে স্যুইচ করা উপভোগ করতে পারে। তাই গেমটিকে বিরক্তিকর হওয়া থেকে রক্ষা করার এটি একটি চমৎকার উপায়।

কেন ফোর্টনাইট বিশ্বকাপ ফাইনাল জনপ্রিয়?
Fortnite বিশ্বকাপ ফাইনালের বিজয়ী দল এবং সবচেয়ে বড় মুহূর্ত

Fortnite বিশ্বকাপ ফাইনালের বিজয়ী দল এবং সবচেয়ে বড় মুহূর্ত

2019 সালের ফেব্রুয়ারিতে প্রথম ফোর্টনাইট বিশ্বকাপের উদ্বোধনী ঘোষণা করা হয়েছিল। এপিক বাৎসরিক ইভেন্টটি আয়োজন করতে চায়। একটি যোগ্যতা প্রক্রিয়া বিশ্বকাপে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য প্রায় 200 জন খেলোয়াড় বা দলকে বেছে নেয়। খেলোয়াড় এবং দল যোগ্যতা অর্জনের জন্য তাদের অনলাইন অঞ্চলে অন্যদের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করেছিল।

প্রতি সপ্তাহে, একটি নির্দিষ্ট এলাকার একক খেলোয়াড় এবং যুগল দল একই বিভাগের প্রতিপক্ষের বিরুদ্ধে দশটি পর্যন্ত প্রতিযোগিতায় অংশ নেয়। প্রতিযোগিতাগুলি অনলাইনে অনুষ্ঠিত হয়েছিল এবং শীর্ষ 3000 টি দল বা খেলোয়াড়কে নির্বাচিত করা হয়েছিল।

বার্ষিক ইভেন্টটি বিশ্বব্যাপী সবচেয়ে বড় ইস্পোর্টস টুর্নামেন্টগুলির মধ্যে একটি। এটা 2019 সংস্করণ দেখতে একটি আনন্দিত ছিল. ইস্পোর্টস চ্যাম্পিয়নশিপে স্ক্রীনের অত্যধিকতা অতিরিক্ত কিল বলে মনে হতে পারে, তবে তারা অ্যাকশনটি দেখা আরও সহজ করে তোলে।

এস্পোর্ট টুর্নামেন্টের প্রতিটি খেলোয়াড়ের সামনে একটি মনিটর ছিল যেটি তাদের নির্মূল করার পরে অন্ধকার হয়ে যায় এবং অন্যান্য স্ক্রিনগুলি বিভিন্ন কোণ থেকে মারামারি সম্প্রচার করার জন্য ব্যবহার করা হয়েছিল। কারণ উচ্চ পর্যায়ের ফোর্টনাইট খেলা খুবই অস্বস্তিকর হতে পারে, খেলোয়াড়রা দ্রুত তাদের চারপাশের ল্যান্ডস্কেপ ধ্বংস করে এবং পুনর্নির্মাণ করে যাতে তাদের প্রয়োজনের সাথে আরও ভালভাবে মানানসই হয়, বিভিন্ন দেখার কোণগুলি সমালোচনামূলক ছিল।

Fortnite বিশ্বকাপ ফাইনালের বিজয়ী দল এবং সবচেয়ে বড় মুহূর্ত
ফোর্টনাইট বিশ্বকাপ

ফোর্টনাইট বিশ্বকাপ

বেশ কিছু সুপরিচিত খেলোয়াড় এবং প্রভাবশালী 2019 ফোর্টনাইট বিশ্বকাপের জন্য যোগ্যতা অর্জন করতে পারেনি। টাইলার ব্লেভিন্স, সর্বকালের সবচেয়ে জনপ্রিয় টুইচ স্ট্রীমার, তার হাস্যকর ফোর্টনাইট স্ট্রীমগুলির জন্য ধন্যবাদ, মূল ইভেন্টে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য কোয়ালিফায়ারে যথেষ্ট ভাল পারফর্ম করতে পারেনি। অন্যান্য উল্লেখযোগ্য ফোর্টনাইট ব্যক্তিত্ব যারা ইভেন্টে যোগ দিতে অক্ষম ছিলেন তাদের মধ্যে রয়েছে টিম সোলোমিড লাইভ স্ট্রিমার মিথ, আলি কাব্বানি, সুপারস্টার ক্লোক, টিম ফাজে ক্ল্যানের ডেনিস লেপোর এবং টিম লিকুইডের 72-ঘন্টার অভিজ্ঞ টমাস মুলিগান।

ফোর্টনাইট বিশ্বকাপ দুটি ভাগে বিভক্ত ছিল; একটি একক খেলোয়াড়দের জন্য এবং আরেকটি দুই-খেলোয়াড় দল বা যুগলদের জন্য। একক ও যুগল উভয় ফর্মেই ছয়টি ম্যাচ অনুষ্ঠিত হয়। ডুয়োতে, স্কোরিং স্ট্রাকচার এলিমিনেশন এবং প্লেসমেন্টের জন্য পয়েন্ট প্রদান করে।

প্রতিটি নির্মূল এক পয়েন্ট অর্জন করেছে, সেইসাথে অ-ক্রমিক স্থান নির্ধারণ পয়েন্ট। 28 জুলাই, 2019 তারিখে, একক ইভেন্টের ফাইনাল অনুষ্ঠিত হয়েছিল। কাইল গিয়ারসডর্ফ, অনলাইনে বুঘা নামে পরিচিত, একজন 16 বছর বয়সী আমেরিকান, টুর্নামেন্ট জিতেছেন এবং $3 মিলিয়ন শীর্ষ পুরস্কার জিতেছেন।

Nyhrox, Emil Bergquist Pedersen, Aqua, এবং David Wang একদিন আগে ডুয়েট ইভেন্টের ফাইনালে ইউএস $3 মিলিয়ন গ্র্যান্ড প্রাইজ শেয়ার করেছেন।

ফোর্টনাইট বিশ্বকাপ দ্বিতীয়বারের জন্য 2020 সালের এপ্রিলে ফিরে আসার কথা ছিল। এটি বাতিল করা হয়েছিল, কারণ করোনভাইরাস মহামারীর কারণে বিশ্ব লকডাউনে ছিল। একই কারণে, 2021 সংস্করণ বাতিল করা হয়েছিল। ফলস্বরূপ, এই eSports ইভেন্টের শুধুমাত্র একটি সংস্করণ ছিল। অন্যদিকে, এপিক ইন্টারনেটে বেশ কয়েকটি ইস্পোর্ট লিগ হোস্ট করে চলেছে।

ফোর্টনাইট বিশ্বকাপ
কোথায় এবং কিভাবে ফোর্টনাইট বিশ্বকাপে বাজি ধরবেন

কোথায় এবং কিভাবে ফোর্টনাইট বিশ্বকাপে বাজি ধরবেন

এস্পোর্টস টুর্নামেন্টে বাজি ধরা একটি জটিল অভিজ্ঞতা হওয়া উচিত নয়। এটি অন্য যেকোনো ধরনের খেলার বাজির মতোই। ইন-প্লে বেটিং বুকিদের মধ্যে আরও জনপ্রিয় হয়ে উঠছে। Fortnite হল একটি জনপ্রিয় eSport যা বেশ কয়েকটি এস্পোর্ট বেটিং কোম্পানির ক্যাটালগে পাওয়া যায়। এইভাবে প্রথম ধাপ হল একটি বাজির সাইট খুঁজে বের করা যা পন্টারদের চাহিদা পূরণ করে।

বিশ্বকাপ এবং এসপোর্ট অনলাইন টুর্নামেন্টের যোগ্যতা উভয়ই অনলাইন এস্পোর্ট বেটিং সাইটগুলিতে বাজি ধরার জন্য উপলব্ধ। বেশিরভাগ বুকমেকাররা টুর্নামেন্টের একটি তালিকা কভার করে, অন্যরা ফোর্টনাইট এস্পোর্টস বেটিংয়ে বিশেষজ্ঞ। যদিও বিশ্বকাপে বাজি সবচেয়ে জনপ্রিয়, যোগ্যতার উপর বাজি একজন খেলোয়াড়কে একটি উল্লেখযোগ্য প্রান্ত দেয়। এটা তাদের জানতে পারবেন দল এবং খেলোয়াড় বিভিন্ন বিভাগে। এইভাবে, তারা শিখবে কিভাবে গেমের সবচেয়ে গুরুত্বপূর্ণ পয়েন্টে বাজি ধরতে হয়।

যোগ্যতার উপর বাজি ধরার সময় ছোট বাজি ধরা গুরুত্বপূর্ণ। একটি জায়গার জন্য বিপুল সংখ্যক খেলোয়াড় প্রতিদ্বন্দ্বিতা করার কারণে, এমনকি বৃহত্তরভাবে অনভিজ্ঞ গেমারদের অবশ্যই প্রতিদ্বন্দ্বিতা করতে হবে। এই স্তরটি শুধুমাত্র অংশগ্রহণকারীদের সাথে পরিচিত হওয়ার জন্য ব্যবহার করা উচিত। প্রতিকূলতা বোঝা খেলোয়াড় নির্বাচনে সাহায্য করে। প্রতিকূলতার বিস্তার নির্দেশ করে কোন খেলোয়াড়ের উচ্চতর ক্ষমতা রয়েছে।

মানচিত্র সময়কাল বাজি, মোট টাওয়ার ধ্বংস, প্রথম/দ্বিতীয় মানচিত্র বিজয়ী, মোট রাউন্ড এবং রাউন্ড হ্যান্ডিক্যাপস সব জনপ্রিয় বাজি। যেহেতু একজন খেলোয়াড় গেমস এবং অংশগ্রহণকারীদের সম্পর্কে আরও ভাল ধারণা অর্জন করে, তখন তারা আরও জটিল বাজিতে এগিয়ে যেতে পারে।

কোথায় এবং কিভাবে ফোর্টনাইট বিশ্বকাপে বাজি ধরবেন