খবর

March 9, 2023

সর্বকালের সেরা ইস্পোর্টস প্লেয়ার

Farhana Rahman
WriterFarhana RahmanWriter
ResearcherHaruki NakamuraResearcher

স্পনসর, ক্লাব, টুর্নামেন্ট, অনুগামী এবং পেশাদার যারা শীর্ষ স্তরে খেলে এবং পুরস্কারের অর্থ এবং স্পনসরশিপের সুযোগ থেকে জীবিকা নির্বাহ করে তারা সকলেই বিশ্বব্যাপী সমৃদ্ধ এস্পোর্ট ব্যবসায় অবদান রাখে।

সর্বকালের সেরা ইস্পোর্টস প্লেয়ার

সর্বকালের সর্বশ্রেষ্ঠ এস্পোর্টস অ্যাথলিট কারা এবং আমরা কীভাবে তাদের র‌্যাঙ্ক করি?

এই দশজন খেলোয়াড় তাদের অবিশ্বাস্য দক্ষতা, খ্যাতি এবং এস্পোর্টের বিকাশে প্রভাবের কারণে সর্বকালের সেরা, যদিও তারা সকলেই বিভিন্ন যুগে এবং বিভিন্ন ইস্পোর্টের জন্য তাদের খ্যাতি অর্জন করেছে। তারা তাদের সংগঠন, তাদের শিরোনাম এবং সামগ্রিকভাবে এস্পোর্টের জন্য নতুন স্থল তৈরি করেছে।

এই ব্যক্তিদের একে অপরের বিরুদ্ধে রাখা অসারতার একটি অনুশীলন হবে, তবে এটি সর্বকালের সেরা 5 তালিকার আনন্দের অংশ। বিভিন্ন যুগ বা খেলাধুলার খেলোয়াড়দের তুলনা একটি প্রাণবন্ত আলোচনার জন্ম দেবে।

#5: GeT_RiGhT

ক্রিস্টোফার "GeT_RiGhT" অ্যালেসুন্ড 2009 সালে কাউন্টার-স্ট্রাইক 1.6 পেশাদার দৃশ্যের শীর্ষে উঠেছিলেন, তার আত্মপ্রকাশের মাত্র দুই বছর পরে। 

  • সুইডেনের সেরা সংস্থাগুলিতে ধারাবাহিক অবস্থানের জন্য প্রতিযোগিতা করার জন্য আগের দুই বছর উত্সর্গ করার পরে Fnatic তৎকালীন 19-বছর-বয়সীকে স্কূপ করেছিল। 
  • কিন্তু f0rest, Patrik "cArn" Sättermon এবং Rasmus "Gux" Ståhl-এর মতো শীর্ষস্থানীয় এস্পোর্টস খেলোয়াড়দের সাথে থাকা সত্ত্বেও, এটি ছিল GeT_RiGhT যারা সুইডিশ কাউন্টার-স্ট্রাইক 1.6 এর উদাহরণ হিসেবে বেড়ে উঠেছে।
  • কৌশলটির উদ্ভাবক হিসাবে এখন "লুকিং," GeT বলা হয়_RiGhT তার স্কোয়াডের যে কোনো ওপেনিংয়ে সবচেয়ে বেশি ব্যবহার করেছে তাকে। তিনি তার দুর্দান্ত নির্ভুলতা, সতর্কতা এবং তত্পরতার কারণে একটি মারাত্মক প্রতিপক্ষ ছিলেন, যা তাকে নিজের দ্বারা বোমাসাইটগুলি পরিষ্কার করতে এবং সবচেয়ে মরিয়া পরিস্থিতি থেকে মুক্ত একটি উপায় খুঁজে বের করার অনুমতি দিয়েছিল।

Fnatic এর সাথে তার প্রথম বছরের মধ্যে, সুইডিশ খেলোয়াড় জি.টি_RiGhT 10টি টুর্নামেন্ট জিতেছে - একটি অবিশ্বাস্য অর্জন। পাওয়া_RiGhT এবং f0rest SK Gaming এর পাশে 2011 সালে দেড় বছরেরও বেশি সময় ধরে খেলেছে, একটি বছর যা আগের বছরের তুলনায় কম ফলপ্রসূ ছিল। পাওয়া_এই পর্যন্ত RiGhT এর কৃতিত্বগুলি তার বেশিরভাগ esports প্রতিদ্বন্দ্বীদের বন্য স্বপ্নের বাইরে ছিল। আশ্চর্যজনকভাবে, সুইডিশ তার অ্যাডভেঞ্চারের শুরুতে ছিল।

কাউন্টার-স্ট্রাইকের কয়েক মাসের মধ্যে: গ্লোবাল অফেন্সিভের আত্মপ্রকাশ, GeT_RiGhT গেমের অবিসংবাদিত শীর্ষ খেলোয়াড় হয়ে উঠেছে। f0rest এর সাথে প্রতিযোগিতায় ফিরে, দুজনে সবচেয়ে শক্তিশালী জুটি হয়ে ওঠে খেলার ইতিহাস.

পাওয়া_RiGhT তার দশকব্যাপী ধারাবাহিকভাবে চমৎকার পারফরম্যান্সের মাধ্যমে esports অমরত্বের প্যান্থিয়নে একটি স্থায়ী স্থান অর্জন করেছে।

#4: ডাইগো

জাপানের ডাইগো উমেহারা ছিলেন এস্পোর্টসে প্রথম দিকের আন্তর্জাতিক সুপারস্টার এবং বিশ্বের অন্যতম সেরা এস্পোর্টস খেলোয়াড়। যখন তিনি 1998 সালে মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্রমণ করেন এবং স্ট্রিট ফাইটার আলফা 3-এ অ্যালেক্স ভ্যালেকে পরাজিত করেন, তখন এটি একটি কিংবদন্তি আন্তর্জাতিক প্রতিদ্বন্দ্বীর জন্মের সূচনা করে যা শেষ পর্যন্ত সংজ্ঞায়িত করবে। সর্বকালের সবচেয়ে বিখ্যাত ফাইটিং গেম সিরিজ.

উমেহারা, তার মনীকার দ্য বিস্ট দ্বারা বেশি পরিচিত, 1991 সালে আর্কেডে ভিডিও গেম খেলার প্রতি আচ্ছন্ন হয়ে পড়ে। এটি 1997 সালে ডাইগো জাপানের স্ট্রিট ফাইটার চ্যাম্পিয়নের খেতাব জিতেছিল।

1998 সালের বিশ্ব চ্যাম্পিয়নশিপ ছিল আন্তর্জাতিক প্রতিযোগিতার একটি নতুন যুগের সূচনা যা স্ট্রিট ফাইটারের রাজ্যের বাইরে সুদূরপ্রসারী প্রভাব ফেলেছিল। সেই সময়ে ফাইটিং গেইম ইন্ডাস্ট্রিতে সবচেয়ে বেশি হাইপড গেমে উমেহারের জয়টি জেনারে আধিপত্যের দীর্ঘ রাজত্বের সূচনা করে।

ভ্যাম্পায়ার হান্টার থেকে স্ট্রীট ফাইটার 5 পর্যন্ত দাইগো পেশাদার স্তরে এক ডজনেরও বেশি খেতাব খেলেছেন। 2004 সালের একটি বাউটে তিনি জাস্টিন ওংকে পরাজিত করার সময়, তিনি গ্রহের সেরা স্ট্রিট ফাইটার খেলোয়াড় থেকে একজন বিশ্বস্ত আন্তর্জাতিক সেলিব্রিটি হয়েছিলেন।

আপনি হয়তো এই ভিডিওটি ইতিমধ্যেই দেখেছেন: ডাইগো তার শেষ জীবনে, এবং ওং সুবিধা নিতে প্রস্তুত। ডাইগো অলৌকিক প্রত্যাবর্তন বন্ধ করার জন্য ব্লকগুলির একটি অবিশ্বাস্য ক্রম টানছে।

আমেরিকান স্পোর্টস ম্যাগাজিন গেমপ্রো 2004 সালের ডাইগো/ওং মুহূর্তটিকে 1954 ওয়ার্ল্ড সিরিজে উইলি মেসের আইকনিক ওভার-দ্য-শোল্ডার গ্র্যাবের সাথে তুলনা করেছে। এই মুহূর্তটি শুধুমাত্র একটি গেম নয়, গেমটিতে একটি পুরো প্রজন্মের প্রতিনিধিত্ব করে।

ডাইগোর পূর্বের কৃতিত্বগুলি যথেষ্ট চিত্তাকর্ষক যা তাকে এখানে একটি জায়গার নিশ্চয়তা দিতে পারে, কিন্তু সেগুলি কেবল শুরু। 

  • 15 বছরেরও বেশি সময় পরে, তিনি এখনও বিশ্বের সেরা খেলোয়াড়দের একজন, তিনি তার এখন-বিখ্যাত পারফরম্যান্সের মাধ্যমে পরপর ইভো 2009 এবং 2010 টুর্নামেন্ট জিতেছেন। 
  • 2015 ক্যাপকম কাপে দ্বিতীয় স্থান অর্জনের পর (এবং একটি বৃত্তি দাতব্য প্রতিষ্ঠানে তার $60k পুরস্কার দান), তিনি দুটি টোপাঙ্গা এ-লিগ শিরোপা এবং দুটি টোপাঙ্গা ওয়ার্ল্ড লিগ শিরোপা জিতেছেন।
  • ডাইগোর একটি অতুলনীয় জীবনবৃত্তান্ত রয়েছে, এবং দ্য বিস্টের অবিশ্বাস্য জীবনকাল অন্য কোনো খেলোয়াড়ের দ্বারা অতুলনীয়।

#3: f0rest

প্যাট্রিক "f0rest" লিন্ডবার্গ সুইডেনে জন্মগ্রহণ করেছিলেন, যার বিশ্বের সেরা কিছু এস্পোর্টস খেলোয়াড় তৈরির দীর্ঘ ইতিহাস রয়েছে। F0rest টিম Fnatic-এ 2009 রান করেছিল, যখন তার ত্রুটিহীন পারফরম্যান্স তাদের কাউন্টার-স্ট্রাইকের ইতিহাসে সর্বোচ্চ উপার্জনকারী সংস্থা হতে সাহায্য করেছিল, সম্ভবত F0rest-এর সেরা অর্জন। সেই সময়ে, অনেক দর্শক ভয় পেয়েছিলেন যে খেলাটি মৃত্যুর দ্বারপ্রান্তে ছিল। লিন্ডবার্গ নিঃসন্দেহে এশিয়ার বাইরে এস্পোর্টে সবচেয়ে সুপরিচিত ছিলেন।

পেশাদার দৃশ্যে তার 2005 সালের সাফল্যের পর থেকে, fr0rest ধারাবাহিকভাবে একজন শীর্ষ-স্তরের খেলোয়াড়। প্রাক্তন সতীর্থ প্যাট্রিক "কার্ন" স্যাটারমনকে লিগের সর্বশ্রেষ্ঠ খেলোয়াড় হিসেবে অভিহিত করা হয়েছে, এবং কেউই তাকাতে পারেনি। f0rest তার ক্যারিয়ারে 50 টিরও বেশি পদক জিতেছে। আপনি যদি কাউন্টার-স্ট্রাইক গেমার এবং অনুগামীদের একটি পোল করেন, আপনি ব্যাপক ঐক্যমত পাবেন।

f0rest তার জীবনবৃত্তান্তে একটি চিত্তাকর্ষক সংযোজন রয়েছে। এ ছাড়াও সেরা খেলোয়াড় হয়েছেন কাউন্টার-স্ট্রাইকের ইতিহাস, উত্তরসূরিতে তার উজ্জ্বলতা, কাউন্টার-স্ট্রাইক: গ্লোবাল অফেন্সিভ, একটি বড় কারণ ছিল কেন পাজামাতে টিম নিনজা তাদের অভূতপূর্ব 87-0 LAN ম্যাপে জয়ী দৌড়ে গিয়েছিল — এটি এস্পোর্টের ইতিহাসে দীর্ঘতম জয়ী রান।

কাউন্টার-স্ট্রাইক: গ্লোবাল অফেন্সিভের মুক্তির পাঁচ বছর পর, f0rest এখনও সুইডেনের সেরা খেলোয়াড়দের একজন। এস্পোর্টস শিল্পের একজন প্রকৃত অভিজ্ঞ এবং বিশ্বব্যাপী শীর্ষস্থানীয় এস্পোর্টস খেলোয়াড়দের একজনের প্রতি শ্রদ্ধা।

#2: ফ্ল্যাশ

1998 এবং 2010 এর মধ্যে আর কোনও প্রতিযোগিতামূলক স্টারক্রাফ্ট দৃশ্য ছিল না। স্টারক্রাফ্টের সম্পদ এবং প্রতিপত্তি উন্নয়ন এবং রক্ষণাবেক্ষণের জন্য অনুমোদিত এক দশকেরও বেশি সময় ধরে সমৃদ্ধ পরিবেশের। টিভি কভারেজ এবং ইন্টারনেট ক্যাফেগুলির কারণে দক্ষিণ কোরিয়ার দৈনন্দিন জীবনে গেমটি গেঁথে গেছে। স্টারক্রাফ্ট লাইমলাইটে বিস্ফোরিত হয়, কখনই ধীর হয় না, যখন অন্যান্য গেমগুলি সতর্কতার সাথে প্লেটে উঠেছিল।

  • লি "ফ্ল্যাশ" ইয়াং হো এখন পর্যন্ত সবচেয়ে সফল এবং সুপরিচিত স্টারক্রাফ্ট প্লেয়ার। 
  • তিনি টুর্নামেন্টে $400,000 এর বেশি জিতেছেন এবং ডিল এবং স্পনসরশিপের মাধ্যমে আরও কয়েক হাজার উপার্জন করেছেন। 
  • ফ্ল্যাশ বিশ্বব্যাপী সবচেয়ে ব্যাপকভাবে দেখা, ব্যাপকভাবে বিশ্লেষণ করা এবং উচ্চ-চাপের এস্পোর্টে জয়লাভ করেছে।
  • লিকুইপিডিয়ার মতে, বিশ্বের সেরা খেলোয়াড়দের তুলনায় ফ্ল্যাশের একটি হাস্যকর 70% জয়ের হার রয়েছে, ইতিহাসের সর্বোচ্চ রেটিং এর রেকর্ড ধরে রেখেছে, গ্রহের #1 রেটেড প্লেয়ার হিসাবে দীর্ঘতম দখলের রেকর্ডটি ধরে রেখেছে এবং টাই আছে এক বছরে সর্বাধিক স্টারলিগ জয়ের জন্য।

ফ্ল্যাশ অনেক বর্তমান এস্পোর্টস উত্সাহীদের জন্য উজ্জ্বলতা এবং আধিপত্যের প্রতীক।

#1: জাল

এস্পোর্টসের প্রতিযোগিতামূলক দৃশ্য সম্পর্কে, লি "ফেকার" সাং-হাইওক মাইকেল জর্ডানের মতো। প্রাথমিকভাবে কুল (একজন চীনা খেলোয়াড় যিনি অবসর নিয়েছেন) দ্বারা "আনকিলেবল ডেমন কিং" উপাধি দেওয়া হয়েছিল, এটি জনসাধারণের কাছে ধরা পড়েছে। 

লিগ অফ লিজেন্ডস ডেমিগড এমন একটি দৃশ্যের উপর রাজত্ব করে যা সত্যিকার অর্থে পেশাদার ক্রীড়াবিদ প্রতিযোগিতার স্তরে পৌঁছেছে। তিনি বিশ্বের এস্পোর্টস খেলোয়াড় লীগ শিল্প - বৃহত্তম এবং সবচেয়ে প্রতিযোগিতামূলক এস্পোর্ট. ফেকার শুধুমাত্র প্রতিভার পরিপ্রেক্ষিতে একটি অসঙ্গতি নয়, তবে তিনি যে কোনো খেলোয়াড়ের প্রভাবকে সীমিত করার জন্য ডিজাইন করা একটি খেলায় অতুলনীয় সাফল্য উপভোগ করছেন।

দলগত খেলা হিসেবে, লীগ পরিকল্পনা, যোগাযোগ এবং সহযোগিতার উপর একটি প্রিমিয়াম রাখে। যদি না, অবশ্যই, আপনার প্রতিপক্ষ ফেকার হয়।

2013 সালে একজন 17 বছর বয়সী হিসাবে, ফেকার লিগ অফ লিজেন্ডস-এ একজন তারকা খেলোয়াড় হিসাবে আবির্ভূত হন শীর্ষ কোরিয়ান এস্পোর্টস সংস্থা, এসকে টেলিকম দ্বারা চিহ্নিত হওয়ার পরে। একজন রুকি হওয়া সত্ত্বেও, ফেকার স্প্রিং স্প্লিটে SKT-কে তৃতীয় স্থান অর্জনের জন্য নির্দেশিত করেছিল এবং এখন ব্যাপকভাবে বিশ্বের সেরা মিড-লেনারদের মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়। SKT গ্রীষ্মে চ্যাম্পিয়নশিপ দখল করে এবং লস এঞ্জেলসের স্ট্যাপলস সেন্টারে বিশ্ব চ্যাম্পিয়নশিপে জয়ের জন্য সেই সাফল্যে চড়ে।

সেই মুহূর্ত থেকেই কৃতিত্বের সঙ্গে যুক্ত হয়েছে ফকার নামটি। 

  • তার প্রাক্তন সতীর্থ বে "বেঙ্গি" সিওং-উওং-এর সাথে, তিনি লিগ অফ লিজেন্ডস ইতিহাসের মাত্র দুইজন খেলোয়াড়ের একজন যিনি তিনটি বিশ্ব চ্যাম্পিয়নশিপ জিতেছেন।
  •  স্পটলাইটে আসার পর থেকে, ফেকার ছয়টি ঘরোয়া শিরোপা জিতেছে। এর মধ্যে তিনটি জয় ছিল পরপর। 
  • তিনি প্রতিটি বড় আন্তর্জাতিক লীগ প্রতিযোগিতায় সুইপ করেছেন: আইইএম, অল-স্টারস, এমএসআই এবং ওয়ার্ল্ডস।

তিনি ইএসপিএন দ্য ম্যাগাজিনের কভারে প্রথম এস্পোর্টস অ্যাথলিট। লিগের মতো একটি খেলায়, ফেকারের মতো একজন খেলোয়াড়ের অস্তিত্ব প্রচেষ্টার মৌলিক প্রতিভা প্রদর্শন করে, কেন দর্শকরা এটি দেখতে পছন্দ করে এবং কেন তারা এটিকে খেলা হিসাবে সম্মান করে। লিগের অন্য কোনো খেলোয়াড়ের তুলনায় তিনি বেশি নগদ পুরস্কার জিতেছেন। 

এটি উত্সাহী, বিশেষজ্ঞ এবং গেমারদের দ্বারা ব্যাপকভাবে একমত যে ফেকার হল লিগ অফ লিজেন্ডস GOAT (বা "সর্বকালের সেরা")৷ ওয়ার্ল্ডস 2022-এ, ফেকার শুধুমাত্র বেশ কয়েকটি নতুন রেকর্ড তৈরি করেননি, তবে তিনি সবাইকে দেখিয়েছেন কেন তিনি কিংবদন্তি লীগের প্রতীক।

About the author
Farhana Rahman
Farhana Rahman
About

বাংলাদেশে জন্মেছেন এবং বড় হয়েছেন ফারহানা, তারা তাদের অনলাইন ক্যাসিনোর জন্য উৎসাহ এবং তাদের অতুলনীয় বাংলা দ্বয়ে সামাঞ্জস্যপূর্ণ ভাবে যোগ দেয়।

Send email
More posts by Farhana Rahman

সাম্প্রতিক খবর

একচেটিয়া GO বিজয় অভিযান: বড় পুরস্কার এবং বিনামূল্যে পাশা জিতুন
2024-02-16

একচেটিয়া GO বিজয় অভিযান: বড় পুরস্কার এবং বিনামূল্যে পাশা জিতুন

খবর