খবর

November 17, 2022

eSports, বেটিং একটি বিঘ্নকারী শক্তি

Farhana Rahman
WriterFarhana RahmanWriter
ResearcherHaruki NakamuraResearcher

কোন সন্দেহ নেই eSports বাজির দৃশ্যে একটি বিঘ্নকারী শক্তি। ইস্পোর্টস টুর্নামেন্ট এবং ইভেন্টগুলিতে আরও বেশি সংখ্যক পান্টার বাজি ধরছে, যখন বুকিরা ইস্পোর্টস বাজির সম্ভাবনাকে পুঁজি করার জন্য স্থল পরিবর্তন করছে। কিন্তু বড় প্রশ্ন হল, ভবিষ্যৎ কী ধরে? 

eSports, বেটিং একটি বিঘ্নকারী শক্তি

এই রাউন্ড-আপে, অনলাইন বেটিং দৃশ্যে eSports-এর অনুপ্রবেশ, এর বৃদ্ধির কারণ, সাম্প্রতিক প্রবণতা এবং আরও অনেক কিছু সম্পর্কে আরও জানুন।

eSports বেটিং এর ইতিহাস 2014 সালের দিকে যখন কিছু বেটিং সাইট বেটিং মার্কেট অফার করা শুরু করে। যাইহোক, অনেক জুয়াড়ি ইস্পোর্টস সম্পর্কে জানত না, এবং কিছু পান্টার বিশ্বাস করেছিল যে ম্যাচগুলি ফিক্সড ছিল।

সংখ্যায় এস্পোর্টস এবং ইস্পোর্টস বেটিং

ভিডিও গেমস গত এক দশকে দ্রুত বৃদ্ধি পেয়েছে। বর্তমানে, এটি দ্রুততম বর্ধনশীল বাজারগুলির মধ্যে একটি, সাম্প্রতিক গবেষণায় দেখা যাচ্ছে যে 2019 সালে বিশ্বব্যাপী eSports বাজারের মূল্য $957.5 মিলিয়ন ছিল এবং 2022 সালে এটি $1.08 বিলিয়ন শিল্পে পরিণত হয়েছে।

এবং এটা শুধু eSports যে ক্রমবর্ধমান হয় না; eSport বেটিংও সূচকীয় বৃদ্ধির সাক্ষী। এক দশক আগে, কথোপকথনটি মূলত ইস্পোর্টস কী নয় তার চারপাশে আবর্তিত হয়েছিল কিভাবে eSports এ বাজি ধরতে হয়. কিন্তু আজ, eSports বেটিং আগের মতই জনপ্রিয়। 

বিজনেস রিসার্চ ইনসাইটস দ্বারা প্রকাশিত তথ্য অনুসারে, 2021 সালে eSports বেটিং শিল্পের মূল্য ছিল $9,749 মিলিয়ন এবং এটি 13.7% এর চক্রবৃদ্ধি বার্ষিক বৃদ্ধির হারে (CAGR) বৃদ্ধি পাবে যা $24,190 মিলিয়ন বাজারে পরিণত হবে বলে আশা করা হচ্ছে।

উপরের পরিসংখ্যানগুলি স্পষ্টভাবে নির্দেশ করে যে অনলাইন ইস্পোর্টস বেটিং একটি বিশাল শিল্প। এটি প্রশ্ন জাগিয়েছে, ইস্পোর্টস বাজির বিক্ষিপ্ত বৃদ্ধিকে কী জ্বালানি দিয়েছে? ঠিক আছে, বেটরদের মধ্যে ইস্পোর্টে আকস্মিক আগ্রহের পিছনে বেশ কয়েকটি কারণ রয়েছে।

প্রথমত ভিডিও গেমগুলির একটি বিশাল অনুসারী রয়েছে। সাম্প্রতিক প্রতিবেদনগুলি ইঙ্গিত দেয় যে 2022 সালের শেষ নাগাদ 500 মিলিয়নেরও বেশি ই-স্পোর্টস উত্সাহী হবে৷ টুর্নামেন্টগুলিও বিশাল দর্শকদের আকর্ষণ করবে, 2021 ফ্রি ফায়ার ওয়ার্ল্ড সিরিজ 5.41 মিলিয়ন সর্বোচ্চ দর্শকের রেকর্ড স্থাপন করার পরে নেতৃত্বে রয়েছে৷ 5 মিলিয়নেরও বেশি দর্শকের মধ্যে একটি উল্লেখযোগ্য সংখ্যা বাজিতে রয়েছে৷

আরেকটি কারণ হল বেটিং অপারেটরদের উপলব্ধতা যা ইস্পোর্টস বাজি বাজারের অফার করে। অতীতের মতো নয়, অনেক ই-গেমিং বেটিং সাইট আজ খেলোয়াড়দের সারা বছর শীর্ষ ই-স্পোর্টস প্রতিযোগিতা এবং টুর্নামেন্টে বাজি ধরার সুযোগ দেয়। 

কিছু নামকরা বুকমেকার যারা eSports বাজি বাজার যোগ করেছে, অন্যরা নতুন সাইট যা শুধুমাত্র eSports-এ ফোকাস করে। এটাও উল্লেখ করার মতো যে কিছু বেটিং কোম্পানি eSports ইকোসিস্টেমে সক্রিয়, eSports টিমকে স্পনসর করছে।

এছাড়াও অনেক আছে টুর্নামেন্ট এবং প্রতিযোগিতা সারা বছর ধরে অনুষ্ঠিত হয়, যাতে পন্টাররা বাজির বাজারগুলি মিস করতে না পারে, তা ডোটা 2 বেটিং মার্কেট, কল অফ ডিউটি, ভ্যালোরেন্ট, লিগ অফ লিজেন্ডস, ইত্যাদিই হোক৷ এই টুর্নামেন্টগুলি যথেষ্ট প্রাইজ পুলকে আকর্ষণ করে যা ইস্পোর্টস পোশাকগুলি তাদের নজরে রাখে৷

সম্ভবত সবচেয়ে বড় দিক যা eSports বেটিং শিল্পকে আকার দিয়েছে তা হল মহামারী। কোভিড-১৯ এর বিস্তার রোধ করতে লাইভ ম্যাচগুলি বন্ধ করার পরে, ইস্পোর্টস এখন সেই শূন্যতা পূরণ করেছে যে প্রো ক্রীড়াবিদরা দূর থেকে লড়াই করতে পারে।

ইস্পোর্টস বেটিং এর ভবিষ্যত

আগেই উল্লেখ করা হয়েছে, eSports বাজির একটি উজ্জ্বল ভবিষ্যত আছে। সমস্ত অনুমান দেখায় যে eSports বেটিং এখানে থাকার জন্য, যদিও এটি বেটিং দৃশ্যে ঐতিহ্যবাহী খেলাগুলিকে ছাড়িয়ে যেতে পারে না। কিন্তু ইতিমধ্যেই, এটি ভার্চুয়াল স্পোর্টসকে ছাড়িয়ে যাচ্ছে। সুতরাং, ইস্পোর্টস বেটিং এর ভবিষ্যত গঠন করবে এমন কিছু কারণ কি?

প্রথম হল eSports বৃদ্ধি. eSports যেমন বাড়তে থাকে, তেমনি eSports বাজি ধরবে। আরেকটি দিক যা eSports বেটিং বাজারকে আকার দেবে তা হল eSports এবং বেটিং অপারেটরদের মধ্যে অংশীদারিত্ব। eSport বেটিং সাইটগুলি উদ্ভাবনী কৌশল তৈরি করছে যা তাদের eSports টুর্নামেন্ট এবং প্রতিযোগিতায় সামনের সারিতে রাখে।

eSports বেটিং বোনাসগুলিও eSports বেটিং এর বিকাশে একটি প্রধান ভূমিকা পালন করতে চলেছে৷ প্রতিযোগিতায় এগিয়ে থাকার জন্য, ইস্পোর্টস বুকমেকাররা eSports bettors জন্য লাভজনক বোনাস এবং প্রচার লাইন আপ.

eSports এর প্রতিযোগিতামূলক প্রকৃতিও eSports বাজির বিকাশের একটি মূল চালক হবে। আজ, অনেক eSports অনুরাগীদের তাদের পছন্দের eSports টিম আছে, ঠিক একইভাবে ঐতিহ্যবাহী খেলার দলগুলির প্রাণ-হার্ড ভক্ত রয়েছে যারা কেবল তাদের দলের খেলা দেখেন না বরং তাদের উপরও বাজি ধরেন।

সবশেষে, বেট-অন-ইওর-সেল্ফ অডস-এর মতো উন্নয়নগুলিও ইস্পোর্টস বাজির বৃদ্ধিকে উৎসাহিত করবে যে এখন নৈমিত্তিক গেমারদের নিজেদের উপর বাজি ধরার সুযোগ রয়েছে। বেটিং সাইট থেকে সরাসরি লাইভস্ট্রিম বৈশিষ্ট্যগুলি মানে খেলোয়াড়রা সমস্ত অ্যাকশন ধরতে পারে এবং এমনকি লাইভ ম্যাচগুলিতে বাজি ধরতে পারে। অন্যদিকে, ইস্পোর্ট বেটিং টিপস সাইট রয়েছে যা ম্যাচের পূর্বাভাস দেয়।

মোড়ক উম্মচন

এটা হল, লোকেরা, ইস্পোর্টস বেটিং কীভাবে বিকশিত হয়েছে এবং এর গতিপথের একটি রাউন্ড আপ। এই মুহুর্তে, eSports বেটিং একটি বড় শিল্প, এবং এটি ধীর হওয়ার লক্ষণ দেখাচ্ছে না। 

ভার্চুয়াল স্পোর্টসের মতো বাজির বিকল্পগুলিতে আধিপত্য বিস্তার করে আগামী কয়েক বছরে শিল্পটি বাড়বে বলে আশা করা হচ্ছে। কিন্তু শেষ পর্যন্ত, ঐতিহ্যগত ক্রীড়া বেটিংকে ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা নেই।

About the author
Farhana Rahman
Farhana Rahman
About

বাংলাদেশে জন্মেছেন এবং বড় হয়েছেন ফারহানা, তারা তাদের অনলাইন ক্যাসিনোর জন্য উৎসাহ এবং তাদের অতুলনীয় বাংলা দ্বয়ে সামাঞ্জস্যপূর্ণ ভাবে যোগ দেয়।

Send email
More posts by Farhana Rahman

সাম্প্রতিক খবর

মেগা ইনসিনরোয়ার: একটি গেম-চেঞ্জার বা একটি প্রতিযোগিতামূলক ফ্লপ?
2024-04-13

মেগা ইনসিনরোয়ার: একটি গেম-চেঞ্জার বা একটি প্রতিযোগিতামূলক ফ্লপ?

খবর