ই-স্পোর্টস গেমের ধরন

প্রায় এক দশক আগে, কেউ কল্পনাও করতে পারেনি যে প্রতিযোগিতামূলক খেলাগুলি ঐতিহ্যবাহী ক্রীড়া ইভেন্টের বাইরে উঠবে। এস্পোর্টস গেমিং গেমিং শিল্পকে ঝড়ের মধ্যে নিয়ে যাচ্ছে, এতে কোন সন্দেহ নেই যে এই গেমগুলি প্রচলিত খেলাগুলির সাথে অনুকূলভাবে প্রতিযোগিতা করতে পারে। কিন্তু একটি esports খেলা ঠিক কি? কি esports জেনার বিদ্যমান? কেন এটা বাজি জন্য তাদের জানা গুরুত্বপূর্ণ?

Esports গেমগুলি হল কম্পিউটারে খেলা ভিডিও গেম এবং গেম এবং প্রতিযোগিতার উপর নির্ভর করে হাজার হাজার বা লক্ষাধিক দর্শকের কাছে সম্প্রচার করা হয়। উদাহরণগুলির মধ্যে রয়েছে কাউন্টার-স্ট্রাইক: গ্লোবাল অফেন্সিভ, লিগ অফ লিজেন্ডস এবং ওয়ার্ল্ড অফ ওয়ারক্রাফ্ট এরিনা কমব্যাট৷ এই গেমগুলি অনলাইনে খেলা হয় কিছু খেলোয়াড়ের সাথে একটি ভার্চুয়াল সেটিংয়ে একে অপরের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করে যা বাস্তব জীবনের ক্ষেত্র বা স্টেডিয়ামের মতো।

Punters বিভিন্ন eSports ঘরানার উপর বাজি ধরতে পারে, এবং প্রতিটি ঘরানার স্বতন্ত্র বৈশিষ্ট্যের সেট আছে। এই নিবন্ধে, আমরা বিভিন্ন এস্পোর্ট জেনারগুলি কী এবং কীভাবে তারা একে অপরের থেকে আলাদা তা নিয়ে আলোচনা করব। তাদের অর্থ কোথায় রাখতে হবে তা জানতে বেটরদের এই বোঝাপড়া অর্জন করতে হবে। অবশ্যই, আপনি eSports গেমগুলিতে বাজি ধরতে চান যেগুলি আপনি কীভাবে কাজ করে তা বোঝেন। ইস্পোর্টসের সবচেয়ে জনপ্রিয় গেম জেনারগুলির একটি তালিকা নীচে দেওয়া হল।

Section icon
ফার্স্ট-পারসন শুটার (FPS) গেম

ফার্স্ট-পারসন শুটার (FPS) গেম

FPS গেমগুলি হল সবচেয়ে জনপ্রিয় eSports জেনারগুলির মধ্যে একটি এবং eSports গেমগুলি নিয়ে গঠিত যা খেলোয়াড়দের একটি নিমগ্ন অভিজ্ঞতা প্রদানের জন্য প্রথম-ব্যক্তির দৃষ্টিভঙ্গি ব্যবহার করে৷ ব্লিজার্ড এন্টারটেইনমেন্টের ওভারওয়াচ এমনই একটি গেম যা এর গেমপ্লেতে প্রথম-ব্যক্তির দৃষ্টিকোণ ব্যবহার করে এবং দর্শকদের জন্য প্রতিযোগিতামূলক গেমিং এবং বিনোদন প্রদান করে। ওভারওয়াচ হল সবচেয়ে বেশি খেলা গেমগুলির মধ্যে একটি এবং 2022 সালের হিসাবে Twitch-এ সর্বাধিক স্ট্রিম করা গেমগুলির মধ্যে একটি৷ অন্যান্য FPS eSports শিরোনাম অন্তর্ভুক্ত কাউন্টার-স্ট্রাইক: গ্লোবাল অফেন্সিভ (CS:GO), কল অফ ডিউটি: ওয়ারজোন, যুদ্ধক্ষেত্র, এবং রেইনবো সিক্স সিজ, অন্যদের মধ্যে.

FPS গেমগুলি বাজি ধরার মধ্যে জনপ্রিয় কারণ তারা অসামান্য প্লেয়ারের ব্যস্ততা এবং ধরে রাখার প্রস্তাব দেয়। FPS গেমগুলিতে উপস্থিত খেলোয়াড়দের নিছক সংখ্যাও এস্পোর্টস বাজির সরবরাহ বাড়ায়। এফপিএস গেমের ক্রমবর্ধমান জনপ্রিয়তা অনেক এস্পোর্টস বেটিং সাইটে তাদের শীর্ষ-রেটেড শ্রেণীতে পরিণত করে। আপনি FPS গেম ছাড়া একটি eSports বাজি সাইট খুঁজে পেতে কঠিন চাপা হবে. অতিরিক্তভাবে, যেহেতু FPS গেমগুলি স্টেডিয়ামে বিশাল ইভেন্টে খেলা হয় এবং সরাসরি সম্প্রচার করা হয়, তাই তারা প্রচুর দর্শকদের আকর্ষণ করে।

ফার্স্ট-পারসন শুটার (FPS) গেম
কৌশল গেম

কৌশল গেম

স্ট্র্যাটেজি গেম হল এস্পোর্টস গেম যাতে কৌশল এবং কৌশল জড়িত থাকে। খেলোয়াড়কে জয়ের জন্য কৌশলের সঠিক বাস্তবায়নের সাথে কৌশল একত্রিত করতে হবে। সবচেয়ে সুপরিচিত কৌশল গেমগুলির মধ্যে একটি হল সভ্যতা, তবে এটি আজ একটি এস্পোর্ট গেম নয়। খেলোয়াড়কে তাদের সভ্যতা বিকাশ করতে হবে এবং অবকাঠামো তৈরি করতে হবে, যা পুরো টার্ন বা একটি নির্দিষ্ট সময়ের জন্য ব্যবহার করা যেতে পারে।

সময়ের সাথে সাথে কৌশল গেমের জনপ্রিয়তা বেড়েছে কারণ এর জন্য সমালোচনামূলক চিন্তাভাবনা এবং একটি সক্রিয় মন প্রয়োজন সামনের দিকে চিন্তা করার জন্য এবং প্রতিপক্ষের উপর বৃহত্তর সুবিধার জন্য প্রতিটি মোড়ের প্রয়োজনীয় পদক্ষেপগুলি চিহ্নিত করতে। এই দুটি কারণ কৌশল গেমগুলি দেখার জন্য উপভোগ্য এবং বাজি ধরার জন্য দুর্দান্ত করে তোলে।

Esport কৌশল গেম

সভ্যতা ছাড়াও, অন্যান্য কৌশল-ভিত্তিক এস্পোর্ট শিরোনাম অন্তর্ভুক্ত তারকা নৈপুণ্য, যুদ্ধশিল্প, চুলা পাথর (এটি একটি তাস খেলা) এবং সাম্রাজ্যের যুগ. স্টারক্রাফ্টে, উদাহরণস্বরূপ, মানচিত্রটি বিশাল হতে পারে এবং খেলোয়াড়দের শত্রু ইউনিটগুলিকে আটকাতে মানচিত্রের জুড়ে তাদের সেনাবাহিনী পাঠানোর আগে একটি কৌশল নিয়ে ভাবতে হবে।

অনেকগুলি অনন্য কৌশল ব্যবহার করা যেতে পারে, যেমন আক্রমণ করা, একটি বেস তৈরি করা ইত্যাদি৷ খেলোয়াড় বা দলগুলিকে তাদের মাল্টিটাস্কিং দক্ষতা এখানে ব্যবহার করতে হবে, যেহেতু কৌশল গেমগুলিতে অনেক মনোযোগের প্রয়োজন হয়৷ তাদের তাদের সম্পদ, ইউনিটের ডেটা মনে রাখতে হবে, যেখানে তাদের শত্রুরা অবস্থান করছে এবং তাদের একই সময়ে তাদের সভ্যতা বা ইউনিট নিয়ন্ত্রণ করতে হলে সামনের পরিকল্পনা করতে হবে।

কৌশল গেম
যুদ্ধ রোয়াল

যুদ্ধ রোয়াল

ব্যাটল রয়্যাল গেমগুলি হল একটি অনন্য ধারা যা দ্রুতগতির, অ্যাকশন-ভিত্তিক গেমগুলিকে কভার করে যেখানে খেলোয়াড়দের অবশ্যই মৃত্যুর সাথে লড়াই করতে হবে। এটি মূলত যুদ্ধ রয়্যাল গেম কি; তারা সংক্ষিপ্ত, এবং খেলোয়াড়দের সময় ফ্রেমের মধ্যে যতটা সম্ভব তাদের প্রতিপক্ষকে হত্যা করতে হবে। সাধারণত মানচিত্রের স্থান সময়ের সাথে সাথে ছোট থেকে ছোট হয়ে আসছে, যখন খেলোয়াড় বা দলকে (সর্বোচ্চ ৪ জন খেলোয়াড়) বেঁচে থাকতে হয় এবং পথ চলাকালীন তাদের প্রতিপক্ষকে হত্যা করতে হয়। এই গেমগুলি খেলে এমন লোকের সংখ্যা দ্রুত বৃদ্ধি পেয়েছে, যা ব্যাটল রয়্যালকে একটি জনপ্রিয় এস্পোর্টস জেনারে পরিণত করেছে।

ব্যাটল রয়্যাল গেমগুলির জনপ্রিয়তা এই কারণে যে তারা একটি সহজ প্রবেশ বিন্দু প্রদান করে ভিডিও গেমিং. তাদের উচ্চ খেলোয়াড়ের ব্যস্ততাও রয়েছে কারণ উদ্দেশ্য হল উপলব্ধ প্রতিটি সুযোগ ব্যবহার করে অন্যদের হত্যা করা এবং অন্যান্য খেলোয়াড় বা NPC দ্বারা নিহত হওয়ার ঝুঁকি তুলনামূলকভাবে কম। তাদের উত্তেজনাপূর্ণ গেমপ্লের জন্য ধন্যবাদ, লোকেরা বিনোদনের জন্য এই গেমগুলি দেখার প্রবণতা রাখে।

ব্যাটল রয়্যাল গেমস অন্তর্ভুক্ত PlayerUnknown's Battlegrounds, ফোর্টনাইট, এপেক্স লিজেন্ডস, যুদ্ধক্ষেত্র, এবং প্যালাডিনস। মনে রাখবেন যে কিছু ব্যাটল রয়্যাল গেম খেলতে একটি উচ্চ-সম্পন্ন পিসি প্রয়োজন হতে পারে, অন্যগুলি নাও হতে পারে। সুতরাং, আপনি যদি কম বাজেটে থাকেন, তাহলে আপনি আপনার গেমটি বেছে নেওয়ার সময় সাবধানে ট্রেড করতে চাইতে পারেন।

যুদ্ধ রোয়াল
MOBA

MOBA

MOBA, সম্পূর্ণ মাল্টিপ্লেয়ার অনলাইন ব্যাটল এরেনায় (MOBA)। এটি কৌশল গেমের একটি মাল্টিপ্লেয়ার মোড। একজন খেলোয়াড় একটি চরিত্রের ভূমিকা গ্রহণ করে এবং অন্য খেলোয়াড়রা শত্রুদের ভূমিকা গ্রহণ করে। MOBA খেলোয়াড়দের বলা হয় "নায়ক", "চ্যাম্পিয়ন" বা "এজেন্ট" (অর্থাৎ, MOBA গেম নিয়ন্ত্রণকারী চরিত্র), যাদের নিজস্ব নির্দিষ্ট দক্ষতা এবং ক্ষমতা রয়েছে। তারা পর্যাপ্ত সম্পদ এবং অভিজ্ঞতা অর্জন করে এবং তাদের প্রতিপক্ষকে পরাজিত করে গেমটি জেতার মাধ্যমে শত্রুদের ঘাঁটি ধ্বংস করার চেষ্টা করে। প্রতিটি দলে 5 জন খেলোয়াড় থাকে যাদের সাধারণত তাদের নিজস্ব ভূমিকা থাকে: মিড-লেনার, জংলার, বট লেনারস (এডিসি এবং সাপোর্ট) এবং একটি টপ-লেনার। তাদের সবাইকে একসাথে কাজ করতে হবে, যোগাযোগ করতে হবে এবং কখন লড়াইয়ে নামতে হবে তা জানতে হবে। লক্ষ্য হল মূল উদ্দেশ্য, "নেক্সাস" ধ্বংস করা, তবে দলগুলিকে চূড়ান্ত পর্যায়ে যাওয়ার পথে টাওয়ারগুলি ধ্বংস করতে হবে।

MOBA গেমগুলির জনপ্রিয়তা সময়ের সাথে বেড়েছে কারণ তারা রিয়েল-টাইম কৌশল গেমগুলিতে একটি সহজ প্রবেশ বিন্দু প্রদান করে। তাদের সহজ নিয়ম এবং দ্রুত গেমপ্লের জন্য ধন্যবাদ, তাদের উচ্চ খেলোয়াড়ের ব্যস্ততাও রয়েছে। অনলাইনে অনেক MOBA eSports গেম রয়েছে, তবে সবচেয়ে জনপ্রিয় গেমগুলি অন্তর্ভুক্ত ডোটা 2, ঝড়ের নায়করা, এবং কিংবদন্তীদের দল.

ডোটা 2 হল বিশ্বের বৃহত্তম ডিজিটাল টুর্নামেন্ট যাতে বিশ্বব্যাপী 100 মিলিয়নেরও বেশি নিবন্ধিত খেলোয়াড় রয়েছে। এই ইভেন্টের ফাইনালগুলি মিলিয়ন মিলিয়ন ডলার মূল্যের একটি প্রাইজ পুল নিয়ে আসে এবং এটিকে দ্য ইন্টারন্যাশনাল হিসাবে ডাব করা হয়েছে।

হিরোস অফ দ্য স্টর্ম বিশ্বজুড়ে গেমারদের মধ্যেও খুব জনপ্রিয়। এটি ব্লিজার্ড এন্টারটেইনমেন্ট দ্বারা বিকাশিত একটি কম্পিউটার গেম এবং এটির বিটা পরীক্ষায় একটি বিশাল সাফল্যের পরে 2015 সালে মুক্তি পায়। এতে বিভিন্ন ব্লিজার্ড ফ্র্যাঞ্চাইজি যেমন ওয়ারক্রাফ্ট, ওভারওয়াচ, ডায়াবলো এবং স্টারক্রাফ্ট: ব্রুড ওয়ার চরিত্রগুলি রয়েছে।

লিগ অফ লিজেন্ডস হল একটি MOBA গেম যা eSports-এ অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে। এটি 2009 সালে উদ্ভূত হয়েছিল এবং তখন থেকে এটি সবচেয়ে বেশি খেলা গেমগুলির মধ্যে একটি হয়ে উঠেছে। 2022 সালের হিসাবে, প্রতি মাসে কমপক্ষে 100 মিলিয়ন লোক LoL খেলে।

MOBA
ফাইটিং এস্পোর্টস গেম

ফাইটিং এস্পোর্টস গেম

ফাইটিং ইস্পোর্টস জেনার সম্ভবত বাজারের প্রাচীনতম ইস্পোর্টস জেনার। 1990 এর দশকের গোড়ার দিকে, পিসি, এক্সবক্স বা প্লেস্টেশন কনসোলে প্লেয়ারদের সাথে লড়াইয়ের ইস্পোর্টস খেলা শুরু হয়েছিল। জনপ্রিয় ফাইটিং গেমের দুটি উদাহরণ ক্যাপকমের অন্তর্ভুক্ত স্ট্রিট ফাইটার সিরিজ, দ্য মর্টাল কমব্যাট সিরিজ এবং SNK এর মারাত্মক ফিউরি সিরিজ। খেলাগুলো ঐতিহ্যবাহী খেলার অনুরূপ; অনেক পান্টার এই গেমগুলিকে অন্যান্য খেলার সাথে সম্পর্কিত করতে পারে। এই ধারার অন্যান্য গেম অন্তর্ভুক্ত টেককেন, সোল ক্যালিবার, এবং যোদ্ধাদের রাজা।

চার ধরনের eSports ফাইটিং গেম আছে। তাদের মধ্যে 2-ডি যোদ্ধা, 3-ডি যোদ্ধা, 5-ডি যোদ্ধা এবং প্ল্যাটফর্ম ঝগড়াকারী অন্তর্ভুক্ত রয়েছে। 2-ডি ফাইটিং গেমগুলি এত সোজা; তারা 2-ডি স্প্রাইট যা স্ক্রিনে উপরের দিকে স্ক্রোল করে। প্রতিটি 2-ডি ফাইটার গেমের অনন্য চাল রয়েছে তবে খেলোয়াড়রা তাদের প্রতিপক্ষকে পরাস্ত করতে একই কৌশল ব্যবহার করতে পারে।

3-ডি ফাইটিং গেম খেলার সময় প্রায় ঐতিহ্যগত ফুটবলের মতো দেখায়; একজন ক্রীড়াবিদ মাঠের উপর দিয়ে কতদূর লাফ দিতে পারে বা কতটা ওজন তুলতে পারে তার কোনো বাধা বা সীমাবদ্ধতা নেই। 5-ডি ফাইটাররা ঐতিহ্যবাহী খেলাধুলার সবচেয়ে কাছের। তারা একটি 2D খেলার মাঠে খেলা হয়, কিন্তু ভার্চুয়াল ক্রীড়াবিদদের একটি সম্পূর্ণ 3D বডি দেওয়া হয়। ফাইটিং প্লেয়ার তাদের চরিত্রকে উপরে, নীচে, সামনে এবং পিছনে সরাতে পারে যেখানে তাদের থাকা দরকার।

ফাইটিং এস্পোর্টস গেম
রেসিং এবং স্পোর্টস সিমুলেটর

রেসিং এবং স্পোর্টস সিমুলেটর

রেসিং এবং স্পোর্টস সিমুলেটর জেনারে, খেলোয়াড়দের বিভিন্ন যানবাহন বা ক্রীড়া দলে তাদের সেরা হতে হবে। খেলোয়াড়রা একটি কঠিন পরিবেশে একে অপরের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করে। জনপ্রিয় রেসিং এবং স্পোর্ট গেম অন্তর্ভুক্ত ফিফা, NBA2K, প্রজেক্ট গথাম রেসিং, গ্রান টুরিসমো, ফোরজা মোটরস্পোর্ট, এবং টাইগার উডস পিজিএ ট্যুর সিরিজ। মারামারি এই গেমগুলিতে চালকদের মধ্যে লড়াইয়ের গেমগুলির মতো প্রতিযোগিতামূলক নয়, তবে প্রতিযোগিতার শৈলীটি কিছু উপায়ে ঐতিহ্যবাহী খেলাগুলির সাথে সাদৃশ্যপূর্ণ।

সিমুলেটরগুলিতে বাস্তবসম্মত গ্রাফিক্স রয়েছে যা বাস্তব জীবনের ঘোড়দৌড় এবং স্টেডিয়ামের সাথে সাদৃশ্যপূর্ণ। খেলোয়াড়রা ভার্চুয়াল সকার ফিল্ড ব্যবহার করে বিভিন্ন ক্রীড়া ইভেন্টে ড্রাইভ করতে বা প্রতিযোগিতা করার জন্য রেসকারের একটি নির্বাচন থেকে বেছে নিতে পারেন।

দুই ধরনের সিমুলেশন ইস্পোর্টস গেম রয়েছে: সিমস্পোর্ট এবং ট্র্যাকম্যানিয়া। সিমস্পোর্ট পেশাদার রেসিং সিরিজ যেমন FIA ওয়ার্ল্ড ট্যুরিং কার সিরিজ জড়িত। SimSport এছাড়াও F1, Nascar, MotoGP, এবং আরও অনেক কিছুর মতো বাস্তব-বিশ্বের খেলাগুলির একটি সিরিজ বৈশিষ্ট্যযুক্ত।

ট্র্যাকম্যানিয়া রেসিং-এ, খেলোয়াড়রা ভার্চুয়াল বিশ্বের বিভিন্ন ট্র্যাকে গাড়ি চালানোর জন্য গাড়ির একটি অ্যারে থেকে নির্বাচন করতে পারে। খেলোয়াড়রা তাদের প্রতিপক্ষের সময়কে এক ট্র্যাকে পরাজিত করার চেষ্টা করার সময় বা বিভিন্ন ট্র্যাকে একযোগে একাধিক রেসে প্রতিদ্বন্দ্বিতা করার সময় পালা করে গাড়ি চালাতে পারে যার মধ্যে জাম্প এবং টানেলের মতো বাধা রয়েছে।

রেসিং এবং স্পোর্টস সিমুলেটর
কোন ধরনের esports গেমে বাজি ধরা সবচেয়ে ভালো?

কোন ধরনের esports গেমে বাজি ধরা সবচেয়ে ভালো?

অনেক eSports গেমের উপর বাজি আছে. এবং যদিও বেট করার জন্য সেরা এস্পোর্টস গেমটি বাজির উপর নির্ভর করতে পারে, সেখানে ইস্পোর্টস গেম রয়েছে যা অনেক পন্টার পছন্দ করে। বাজি ধরার জন্য সেরা ই-স্পোর্টস গেমগুলি বেছে নিতে, বেটকারীদের গেমের সামগ্রিক জনপ্রিয়তা, ন্যূনতম এবং সর্বাধিক অংশীদারিত্ব, জয়ের জন্য প্রয়োজনীয় দক্ষতার স্তর এবং এর কাঠামোর মতো বিষয়গুলি বিবেচনা করা উচিত।

এটি বলেছে, কিছু সেরা ইস্পোর্টস গেমের উপর বাজি ধরার মধ্যে রয়েছে:

ওভারওয়াচ

এই গেমটিকে "পং এবং "কল অফ ডিউটির মধ্যে একটি মিশ্রণ" হিসাবে বর্ণনা করা হয়েছে৷ উদ্দেশ্যটি আপনার নিজের রক্ষা করার সময় প্রতিপক্ষের ঘাঁটি ধ্বংস করা৷ এর সহজ নিয়ম, সহজ গেমপ্লে এবং দ্রুত গতির অ্যাকশন সহ, ওভারওয়াচ দ্রুত চারপাশের সবচেয়ে জনপ্রিয় ইস্পোর্টস গেমগুলির মধ্যে একটি হয়ে উঠছে।

ডোটা 2

এটি একটি অনলাইন যুদ্ধের ক্ষেত্র (বা MOBA) যেটি দুটি দলের মধ্যে প্রতিপক্ষে পাঁচজন খেলোয়াড় নিয়ে খেলা হয় (লিগ অফ লিজেন্ডসে তিনজনের বিপরীতে)। বেটররা অন্যান্য বেটিং মার্কেটের মধ্যে সেরা ডোটা 2 টিম বা সেরা ডোটা 2 প্লেয়ারদের উপর বাজি ধরতে পারেন।

কাউন্টার-স্ট্রাইক: গ্লোবাল অফেন্সিভ

এটি একটি প্রথম-ব্যক্তি শ্যুটার গেম যা সন্ত্রাসবাদী এবং কাউন্টার-টেরোরিস্টদের দলে খেলা হয়। গেমটি বাজি ধরার জন্য দুর্দান্ত কারণ এর বিশাল সম্প্রদায়, সহজে বোঝার প্রকৃতি এবং বিভিন্ন ধরণের বেটিং বিকল্প উপলব্ধ।

কোন ধরনের esports গেমে বাজি ধরা সবচেয়ে ভালো?