টুর্নামেন্ট

December 29, 2022

ল্যান বা অনলাইন: ইস্পোর্টস বেটরদের জন্য একটি মেক-অর-ব্রেক

Farhana Rahman
WriterFarhana RahmanWriter
ResearcherHaruki NakamuraResearcher

বৈশ্বিক মহামারী ইস্পোর্টস বেটিংয়ে একটি বুম এনেছে। এটি LAN টুর্নামেন্টগুলিও বন্ধ করে দেয় কিন্তু অনলাইন টুর্নামেন্টের উত্থান নিয়ে আসে। যাইহোক, লাইভ LAN টুর্নামেন্টগুলি লকডাউন শিথিলকরণ এবং ইমিউনাইজেশন প্রোগ্রামগুলি কার্যকর প্রমাণিত হওয়ার সাথে সাথে ফিরে আসছে। 

ল্যান বা অনলাইন: ইস্পোর্টস বেটরদের জন্য একটি মেক-অর-ব্রেক

eSports-এ বাজি রাখার সময়, প্রশ্নে থাকা ইভেন্টটি অনলাইনে বা স্থানীয় এলাকা নেটওয়ার্কে (LAN) খেলা হচ্ছে কিনা তা বিবেচনা করা অপরিহার্য। যে বাজিকররা একটি নির্দিষ্ট ম্যাচে খেলোয়াড়ের উত্থান-পতনের কারণ অনুসন্ধান করতে সময় নেয় তাদের ভবিষ্যতে তাদের বাজি জেতার সম্ভাবনা বেশি থাকে।

আপনি যদি LAN বনাম এর প্রভাব সম্পর্কে আরও জানতে চান eSports বেটিং অনলাইন টুর্নামেন্ট, পড়া চালিয়ে যান।

LAN বনাম অনলাইন টুর্নামেন্ট: পার্থক্য কি?

প্রথমত, LAN বা অনলাইন টুর্নামেন্ট নিয়ে আলোচনা করার সময় আমরা কী বলতে চাই তা আমাদের অবশ্যই সংজ্ঞায়িত করতে হবে। লোকাল এরিয়া নেটওয়ার্ক (ল্যান) গেমগুলি দূরবর্তীভাবে ইন্টারনেটের পরিবর্তে একই স্থানে শারীরিকভাবে উপস্থিত লোকেদের মধ্যে ঘটে।

বেশিরভাগ ল্যান স্টেডিয়ামে হয় এবং টুইচ এবং ইউটিউবের মতো ওয়েবসাইটে সরাসরি সম্প্রচার করা হয়। শুধু বায়ুমণ্ডলই ভিন্ন নয়, আসন, টেবিলটপ, স্থান এবং স্থানও একই রকম।

একটি অনলাইন প্রতিযোগিতার সময়, অংশগ্রহণকারীরা অন্য জায়গায় একটি সার্ভারের সাথে সংযোগ করতে ইন্টারনেট ব্যবহার করে। খেলোয়াড়রা শারীরিক এবং ভৌগোলিকভাবে ছড়িয়ে ছিটিয়ে আছে, যার অর্থ তাদের বাড়িতে তাদের নিজস্ব কম্পিউটার এবং ইন্টারনেট সংযোগ ব্যবহার করতে হবে।

এই টুর্নামেন্টের সময়, বাজি ধরতে পারে আত্মবিশ্বাসী যে অংশগ্রহণকারীরা এমন একটি সেটআপ ব্যবহার করছে যার সাথে তারা পরিচিত এবং এটি পারফরম্যান্সকে সর্বোচ্চ করবে। বিপরীতে, খেলোয়াড়রা LAN ইভেন্টের সময় তাদের সেটআপে কোন বক্তব্য পাবে না এবং পরিবর্তে যা কিছু সরবরাহ করা হয় তার সাথে করতে হবে।

একটি LAN eSports টুর্নামেন্টে বাজি ধরার জন্য খেলোয়াড়দের দক্ষতার স্তর এবং ইভেন্টের স্কেল, ভ্রমণের রসদ, চাপ, একটি খেলা জুড়ে খেলোয়াড়দের একে অপরের সাথে যোগাযোগ করার ক্ষমতা এবং হোম-ফিল্ড সুবিধার সম্ভাবনা বিবেচনা করা প্রয়োজন।

যদিও এটা সত্য যে খেলোয়াড়রা তাদের নিজস্ব বাড়ির সুবিধার থেকে অনলাইন ই-স্পোর্টস টুর্নামেন্টে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে, তবুও তাদের সার্ভারের লেটেন্সি বা "পিং" (সার্ভারে এবং পিছনে ডেটা প্রেরণের সময়কাল) সমস্যাগুলি মোকাবেলা করতে হবে। , যা দলের সদস্যদের আপেক্ষিক অবস্থান এবং সার্ভারের উপর নির্ভর করে বিশেষভাবে সমস্যাযুক্ত হতে পারে।

পিং: প্রধান ফ্যাক্টর যা LAN বনাম অনলাইন টুর্নামেন্টগুলিকে আলাদা করে

"পিং" হল একটি শব্দ যা অনলাইন গেমিং-এ ব্যবহৃত হয় যা একজন খেলোয়াড়ের ক্রিয়াকলাপ সার্ভারের প্রতিক্রিয়ায় প্রতিফলিত হতে কতটা সময় নেয় তা নির্দেশ করে। "ল্যাগ" শব্দটি আপনার সরঞ্জাম দ্বারা জারি করা একটি কমান্ড গেম সার্ভার দ্বারা প্রাপ্ত এবং প্রক্রিয়াকরণের জন্য বা আপনার ডিভাইস দ্বারা স্বীকার করার জন্য সার্ভার দ্বারা জারি করা একটি কমান্ডের জন্য যে পরিমাণ সময় লাগে একটি স্পাইক বা আকস্মিক বৃদ্ধিকে বোঝায়। এটিকে "পিং" বলা হয় এবং কম পিং থাকা মানে কম বিলম্ব এবং আরও তরল গেমিং অভিজ্ঞতা।

একটি পিং পরিমাপ করতে ব্যবহৃত সময়ের একক হল মিলিসেকেন্ড (সংক্ষেপে "ms")। সাধারণভাবে বলতে গেলে, 15 মিলিসেকেন্ড বা তার কম একটি পিং অসামান্য, 15 থেকে 45 মিলিসেকেন্ড বিস্ময়কর, এবং 45 থেকে 100 মিলিসেকেন্ড সহনীয়। 100ms এর বেশি পিং এর সাথে খেলা কঠিন হতে পারে, যখন 250ms এর বেশি পিংগুলি সাধারণত প্লে করা যায় না।

খেলোয়াড়ের দক্ষতার স্তর এবং খেলার উপর নির্ভর করে, এই পিংগুলি খেলার যোগ্য হতে পারে বা নাও হতে পারে। ম্যাসিভ অনলাইন ব্যাটল অ্যারেনাস (এমওবিএ) এবং ফার্স্ট-পারসন শ্যুটার (এফপিএস) এর মতো গেমগুলি পিংয়ের জন্য কুখ্যাতভাবে সংবেদনশীল, বেশিরভাগ গেমাররা 50 থেকে 90 মিলিসেকেন্ডের মধ্যে সমস্যাটি রিপোর্ট করে৷ অনলাইন রোল-প্লেয়িং গেমস (MMOs) এবং রিয়েল-টাইম স্ট্র্যাটেজি গেমস (RTS) বড় পিংগুলির জন্য বেশি ক্ষমাশীল, যখন টার্ন-ভিত্তিক গেমগুলি খুব কমই এটি লক্ষ্য করে।

প্রতিযোগিতামূলক খেলায় পিং কতটা গুরুত্বপূর্ণ?

প্রতিযোগিতামূলক গেমিং-এ, নৈমিত্তিক খেলোয়াড়দের তুলনায় পিং প্রায়ই একটি বড় ভূমিকা পালন করে। বেশিরভাগ বড় পেশাদার এস্পোর্টস টুর্নামেন্টগুলি ল্যান সেন্টারে লেটেন্সির প্রভাব কমাতে অনুষ্ঠিত হয়। এটি নিশ্চিত করার একটি ভাল উপায় যে খেলোয়াড়দের প্রচেষ্টা, নেটওয়ার্কের গতি নয়, গেমের ফলাফল নির্ধারণ করে৷

LAN বনাম অনলাইন টুর্নামেন্টের উপর ভিত্তি করে একটি eSports বেটিং কৌশল তৈরি করা

কি না তার উপর ভিত্তি করে আপনার এস্পোর্টস বাজি ধরার কৌশল তৈরি করার সময় এখানে কিছু বিষয় বিবেচনা করতে হবে আপনার প্রিয় eSports খেলা LAN বা অনলাইন টুর্নামেন্ট ধারণ করছে।

প্লেয়ার পছন্দ জানা

বিভিন্ন ইভেন্টের জন্য একজন খেলোয়াড়ের পছন্দ ব্যক্তির উপর ভিত্তি করে পরিবর্তিত হতে পারে। অনলাইন ই-স্পোর্টস টুর্নামেন্ট গেমারদের তাদের নিজেদের বাড়িতে বা পরিচিত দলের পরিবেশ থেকে প্রতিযোগিতা করতে সক্ষম করে।

বিপরীতে, একজন খেলোয়াড়কে একটি LAN ইভেন্টে পারিপার্শ্বিক পরিবেশ এবং গিয়ারে অভ্যস্ত হতে হবে। বিভিন্ন ডিভাইসে হার্ডওয়্যার স্থানান্তর করা থেকে ড্রাইভারের সমস্যাগুলি অন্য সিস্টেম পরিচালনা করার সময় একটি নিয়মিত উদ্বেগের বিষয়, বিশেষ করে CS: GO এর মতো গেমগুলিতে, যেখানে একটি নিখুঁত লক্ষ্য থাকা মানে জয় এবং পরাজয়ের মধ্যে পার্থক্য।

নিজের বাড়িতে আরামে খেলার অনেক সুবিধা রয়েছে, এটি একজন খেলোয়াড়ের একাগ্রতা হারানোর এবং তার সম্ভাবনার নিচে খেলার ঝুঁকিও চালায়। একজন ক্রীড়াবিদ হিসাবে, আপনি দেখতে পারেন যে উচ্চস্বরে, উত্সাহী জনতার সামনে খেলা আপনার ড্রাইভ এবং সংকল্পকে বাড়িয়ে তোলে।

পূর্ববর্তী কর্মক্ষমতা মূল্যায়ন

একটি LAN টুর্নামেন্টে যোগাযোগ করার জন্য একটি দলের ক্ষমতা বৃহৎ ভিড়ের আকার এবং পরবর্তী গোলমালের মাত্রা দ্বারা বাধাগ্রস্ত হতে পারে। যদিও খেলোয়াড়রা একে অপরের পর্দা দেখতে পারে, কার্যকর টিমওয়ার্ক মৌখিক যোগাযোগের উপর অনেক বেশি নির্ভর করে। অতএব, গুরুতর বাজি ধরে LAN ইভেন্টের আগে প্রায়ই একটি দলের জাতীয়তা অন্বেষণ করবে।

যেহেতু বেশিরভাগ খেলোয়াড়ই একটি মিশ্র জাতীয়তা ই-স্পোর্টস দল তাদের মাতৃভাষায় একে অপরের সাথে যোগাযোগ করতে সক্ষম হবে না, তারা একটি বড় অসুবিধা হতে পারে। যদিও এই ধরনের দলগুলি ডোটা 2-এ সুপরিচিত, তবে দর্শকদের আওয়াজের প্রভাব প্রশমিত করতে সাহায্য করার জন্য দ্য ইন্টারন্যাশনালের মতো বড় প্রতিযোগিতায় বুথগুলি উপলব্ধ।

ভিড়ের চাপ বুঝে নিন

ইভেন্টের উপর নির্ভর করে ভিড়ের আকার পরিবর্তিত হয়। ভিতরে কিংবদন্তি লিগউদাহরণস্বরূপ, স্টুডিওতে তুলনামূলকভাবে সীমিত দর্শকদের আগে প্রতিটি লিগের নিয়মিত মৌসুম LAN-এর মাধ্যমে খেলা হয়। বৃহত্তর ক্ষেত্রগুলি বিশ্বস ফাইনালে অংশগ্রহণের জন্য প্রত্যাশিত ভিড় মিটমাট করতে পারে।

মাঝে মাঝে, একটি কম প্রতিভাবান দল কেবল তাদের স্বাভাবিক খেলা খেলে এবং তাদের উপর চাপ আসতে না দিয়ে একটি LAN ইভেন্ট জিততে পারে। লাইভ শ্রোতাদের তীব্র নিরীক্ষণের অধীনে সবাই তাদের সেরাটা করতে পারে না, কিন্তু কিছু ক্রীড়াবিদ এই ধরনের পরিবেশের বোঝার নিচে উন্নতি করে।

ভুল এবং মানসিক দৃঢ়তা

প্রতিযোগীতামূলক এস্পোর্টে অংশগ্রহণ করার সময় প্রতিটি খেলোয়াড় চাপ অনুভব করে, কিন্তু তারা সবাই একে ভিন্নভাবে প্রতিক্রিয়া জানায়। কিছু খেলোয়াড় দেখতে পারে যে গেমের সেটিং একটি বড় বিভ্রান্তি, ত্রুটির প্রভাবকে দীর্ঘায়িত করে যা অন্যথায় কয়েক মিনিটের পরে ভুলে যাবে।

আপনি একটি চ্যালেঞ্জিং পরিস্থিতিতে একজন খেলোয়াড়ের সম্ভাব্য প্রতিক্রিয়া সম্পর্কে তাদের পারফরম্যান্স ডেটা বিশ্লেষণ করে আরও জানতে পারেন তারা একটি গুরুতর ত্রুটি করার পরে। LAN eSports টুর্নামেন্টে বাজি ধরার সময় এই বিষয়ে মনে রাখবেন, যেখানে বাজি বেশি থাকে এবং একজন খেলোয়াড়ের মানসিক দৃঢ়তা একটি মিস শট বা ব্যর্থ গ্যাঙ্ক দ্বারা পরীক্ষা করা যেতে পারে।

অবস্থান এবং ভ্রমণ বিবেচনা করে

esports গুরুতর punters ইতিমধ্যে একটি ইভেন্টে একটি দলের পারফরম্যান্সের উপর ভ্রমণের প্রভাব ফ্যাক্টর হবে. যেহেতু জেট ল্যাগ একজন খেলোয়াড়ের পারফরম্যান্সকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে পারে এবং বর্ধিতভাবে, একটি প্রতিযোগিতায় দলের সাফল্যের সম্ভাবনা, অনেক স্কোয়াড এখন তাদের সদস্যদের দীর্ঘ-দূরত্বের ভ্রমণের প্রভাব থেকে পুনরুদ্ধার করার জন্য পর্যাপ্ত সময় আছে তা নিশ্চিত করার জন্য ব্যবস্থা নেয়।

একটি LAN ইভেন্টের অবস্থান সম্পর্কে কিছু সংক্ষিপ্ত গবেষণা করা এবং অংশগ্রহণকারীদের বাড়ির অঞ্চল বা অতীতের প্রতিযোগিতার সাইটগুলির সাথে তুলনা করা দরকারী তথ্য পেতে পারে। 

বাজি ধরার আগে, বেটরদের স্থানীয় সংস্কৃতি, ভাষা এবং রান্নার সাথে খেলোয়াড়ের পরিচিতির মতো বিষয়গুলি বিবেচনা করা উচিত।

যদিও এটি esports-এ কম দৃশ্যমান হতে পারে, পরিসংখ্যানগত প্রমাণগুলি পরামর্শ দেয় যে দলগুলি যখন তাদের দেশে প্রতিদ্বন্দ্বিতা করে তখন একটি ভাল স্তরে পারফর্ম করে একটি ছোট সুবিধা ভোগ করে। হোম টিমের ঘরের মাঠের সুবিধা রয়েছে, যেহেতু তাদের এতদূর যেতে হবে না, এবং দর্শকরা তাদের উল্লাস করে। তাদের বিরোধীদের অবশ্যই ভিড়ের বিদ্বেষের সাথে লড়াই করতে হবে, সম্ভবত উদাসীনতা, যা মনোবলকে হতাশ ও হ্রাস করতে পারে।

সর্বশেষ ভাবনা

এই নিবন্ধটি ব্যাখ্যা করে যে কেন কোন খেলোয়াড়দের কোন ইভেন্টে জয়ী হওয়ার সম্ভাবনা বেশি এবং সেই জ্ঞান কীভাবে আপনার বাজি ধরার কৌশলকে গাইড করতে পারে তা জানা দরকারী। অনেক esports bettors অনুমান করে ভুল করে যে LAN বা অনলাইন টুর্নামেন্টে দলের পারফরম্যান্স অভিন্ন। পূর্ববর্তী তথ্য মনে রেখে এবং কিছু প্রাথমিক গবেষণা করে, আপনি এই বিপত্তি এড়াতে পারেন এবং নিজেকে প্রতিকূলতাকে হারানোর একটি ভাল সুযোগ দিতে পারেন।

About the author
Farhana Rahman
Farhana Rahman
About

বাংলাদেশে জন্মেছেন এবং বড় হয়েছেন ফারহানা, তারা তাদের অনলাইন ক্যাসিনোর জন্য উৎসাহ এবং তাদের অতুলনীয় বাংলা দ্বয়ে সামাঞ্জস্যপূর্ণ ভাবে যোগ দেয়।

Send email
More posts by Farhana Rahman

সাম্প্রতিক খবর

মেগা ইনসিনরোয়ার: একটি গেম-চেঞ্জার বা একটি প্রতিযোগিতামূলক ফ্লপ?
2024-04-13

মেগা ইনসিনরোয়ার: একটি গেম-চেঞ্জার বা একটি প্রতিযোগিতামূলক ফ্লপ?

খবর